Sunday, December 21, 2008

কুড়ি্রাম কথা kurigram memories

:04 PM 12/20/2008
প্রখ্যাত ছাত্র নেতা বিশ্বনাথ মুখারজি।কত আর বয়স হবে তখন? পঁচিশ থেকে ত্রিশ।গায়ের রঙ সাহেব্দের ও হার মানাবার পক্ষে যথেষ্ঠ। তিনি মিটিং করলেন।খুশি মনে চলেও গে্লেন।কিন্ত চিন্তায় পড়লাম আম্রা।শেষ পর্যন্ত জানা গেল এটা ওই বসন্ত বাবুরই অব্দান। জোতদার হিসেবে এতদিন তাকে একঘরে করে রেখেছিলাম।আজ সুযোগ মিলতেই পজিশনটা ঝালিয়ে নিচ্ছেন তিনি।
এখন তো বুঝতে পারলি -তোদের পাতিপুতি নেতারা আমাকে সন্দেহ করতে পারে,কিন্তু খোদ রাশিয়ার খাতায় একটা নামই কেবল আছে ।সেটা আমার। সুতরাং রাশিয়ান কমরেড আমার বাসায় না উঠে পারে?
গনেশ কুমার দিশেহারা।নুটকুনদা উদভ্রান্ত। ভেতরে ভেতরে যে এতকিছু ঘটে গেছে আমার কাছে পর্যন্ত প্রকাশ করেনি সেটা। রাশিয়ার খাতায় বসন্ত বাবুর নাম না থাকলে স্বয়ং কমরেড স্ট্যালিন যাকে পাঠায়, বসন্তবাবুর বাড়িতে সে থাকবে খাবে কেন?সুতরাং তারাই সর্বহারা পার্টির আসল নেতা ,যা শুনে এসেছে এতদিন সবই বৃথা। অভ্যন্তরীন পার্টি জীবন পর্যন্ত তার আঘাতে টলটলায়মান।
পলাতক আসামীদের মধ্যে মুসলমান নেই বললই চলে। পুলিশ তা ভালভাবে জানে। সুতরাং মুসলিমা গ্রামের আশ্রয়গুলো বহুলাংশে নিরাপদ।উলিপুর গামি বড় রাস্তার পশ্চিমের গ্রামটা হিন্দু প্রধান।সিদ্ধান্ত মালতিবাড়ি। পূবেরটা মুস্লিম।

No comments: