Friday, December 19, 2008

কুড়িগ্রাম কথা----hurigram memories

6:33 PM 12/19/2008

এত লোক খবর পাওয়ার কারন?এর জন্য দায়ী কে? প্রশ্ন করলাম আমি।নুটনদা আমতা আমতা করলেন।মাথা চুল্কে বললেন -নতুন কেউ নাই।আমাদের লোকই সব। আশা,বস্ন্তবাবুর মেয়ে।সেই হয়ত কোন কোন মহিলাকে খবর দিয়ে থাকবে।তবে ওয়ারেণ্ট এর আসামী তো নয়,ভয়ের কি আছে?
--কথাটা তা নয়।পারটীতে সিদ্ধান্ত ছিল এর বাইরে কেউ জানবে না। সেটা হটাৎ ভাঙ্গা হলো কেন? বেড়ার ফাঁক দিয়ে কূয়োর পাড়ে উঁকি দিচ্ছে মেয়েরা,ওই দেখো।এই নাকি তোমার গোপন কেন্দ্র?রাত্রির মিটীং যদি বাতিল হয়ে যায়,কে নেবে তার দায়িত্ব?নুটকুনদা আকাশ থেকে পড়লেন।না কমরেড,যেমন করেই হোক আমরা এটা সামলে নেবো।ভেবে চিনতে বললেন।দয়ামন ,হরেন্দ্রর কাছে খবর গেছে।লোকের দোষ নাই।এতকাল দুই চারখানা কমরেড যা দেখেছে সবই দেশী কমিউনিস্ট।জীবনে কোনদিন সাহেব কমিউনিস্ট দেখে নাই।তার উপর রাশিয়ান কমরেড!আর দেখতে পাবে কেউ,দুচার বছরের মধ্যে ?গায়ের কি রঙ! জন্মের সঙ্গে সঙ্গেই মেমসাহেবরা মদের গামলায় ওদের স্নান করায়।তাই না?"
নুটকুনদা আরো কি সব বলেছিলেন আমার মনে নেই। মাথায় হাত দিয়ে আমি তখন বসে পড়েছি। একে সাহেব কমিউনিস্ট তাতে আবার রাশিয়ান!কার আবিস্কার এটা? ক্ষেতমজুর ভাগচাষীদের নয়। বিজাতীগন্ধ আছে গুজবটার মধ্যে!কৃষক কমরেডরাও কুপোকাত তার আঘাতে!

No comments: