Saturday, August 16, 2008

Kurigram political activities

10:38 AM 8/15/2008
ইতিপূর্বে কুড়িগ্রাম মহকুমায় কমিউনিস্ট পার্টির সংগঠন কিভাবে গড়ে উঠেছিলো, এবং কারা তার সাথে জড়িত হয়েছিলো, সে কথা সংক্ষেপে বলেছি। এই পর্যায়ে দুটি গুরুত্ত পূর্ণ তথ্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করছি।

(১)অমরেন্দ্র প্রসাদ লাহিড়ী ওরফে কালা লাহিড়ী (আমার পিতা)
সম্পর্কে
:- 1. In 1935 interned under B.C.L.A.Act,at village rahmangram ,P.S.Shahajadpur,Dist.Pabna from 15.4.1935 to 10.11.1935 (1900 AD) (Ref: I.B./ CID Index Pabna sl.No.7560 Rungpur Sl.8070 (8670?).
2. In the year 1940 externed from Rungpur district for a period of six months under the Defence of India Act by the then D.M.Rungpur. On the expiry of the above externment period an Internment Order under the the Defence of India Act , was servrd restricting movement within a limited area of Kurigram Sub-division Town of Rungpur which lasted upto 1943.
3. Editorial comments regarding the internment order under under D.I.Act, were
published in Jugantar and other dailies

এই তথ্য থেকে প্রতীয়মান হয় কুড়িগ্রাম মহকুমা ইংরেজ যুগে রাজনৈতিক কর্মকান্ডের এক উর্বর ভূমি হিসাবে পরিচিত হয়ে উঠেছিল।

আর একটি তথ্যের প্রতি নজর দেওয়া যাক। জীবন দে-র কথা পূর্বে বলেছিলাম।তিনি পঃবঃ বিধান সভার সদস্য ছিলেন,আমন্ত্রিত
হয়ে সোভিয়েত দেশ সফর করেছিলেন, কবি সুকান্ত ভট্টাচার্যের খুব কাছাকাছি ছিলেন একটা সময়ে। তিনি লিখছেন:- সোভিয়েত ভূমিতে ফ্যাসিস্ত হানার প্রতিবাদ এবং সোভিয়েত বাসীদের প্রতি সহানুভূতি ও একাত্মতার প্রতীক হিসেবে মাথাপ্রতি এক পয়সা হিসাবে আমাদের কমরেডরা তিন টাকা ষাট পয়সা চাঁদা সংগ্রহ করলেন। মনিঅর্ডার যোগে নাম মাত্র ঐ টাকা পাঠানো হলো লন্ডনের সোভিয়েত দূতাবাসে । কমরেড মেইস্কি ছিলেন দূতাবাসের প্রধান। টাকার প্রাপ্তি স্বীকার করে তিনি যে অভিনন্দন বার্তা জ্ঞাপন করলেন, আজ অবধি আমরা তা ভুলতে পারিনি। গর্বে আনন্দে আমাদের পার্টী জীবন ধন্য হলো তাতে। কমরেড অমর লাহিড়ী ওরফে কালাদার অবদানটাই ছিল এই প্রসঙ্গে সর্বাধিক উল্লেখযোগ্য।

No comments: