Friday, July 4, 2008

kurigram memories

আমরা জেনে এসেছি অনুসন্ধিৎসা মানুষের পরম ধর্ম।এই অনুসন্ধিৎসা-ই মানুষকে আবাহমান কাল ধরে তার চলার পথে প্রেরণা যুগিয়েছে।বিজ্ঞানের নব নব আবিষ্কারের মূলেও আছে এই অনুসন্ধিতসা।নিজের বা পূর্বপুরুষের বাসস্থান নিয়ে কৌতুহল তাই একান্ত স্বাভাবিক ঘটনা।আবেগ বা নস্টালজিয়া শব্দ দিয়ে এই কৌতুহলকে ব্যাখ্যা করলে তা অতি সরলিকরন দোষে দুষ্ট হবে বলে আমার বিশ্বাস।
প্রাককথন সমাপ্ত করতে চাই এই কথা বলে যে , বিস্মৃত শৈশবে ছিন্নমূল হয়ে যাওয়ার বেদনা আজও আমাকে ব্যথিত ও ক্ষতবিক্ষত করে।কুড়িগ্রাম সম্পর্কে আমার সংগ্রহে যা কিছু লেখা আছে বা মৌখিক শুনেছি-তা এই ব্লগে প্রকাশ করার প্রয়াসী হয়েছি।।এই উদ্যোগ প্রধানত আমার নিজ আনন্দের জন্য।তবু যদি আমার এই সামান্য উদ্যোগ অন্য কারও মনে সামান্য অনুরণ তোলে তবে আমি ধন্য হবো।

1 comment:

সুশান্ত বর্মন said...

হ্যাঁ, কুড়িগ্রামকে ভোলা সম্ভব নয়। কুড়িগ্রাম এর প্রতি আপনার স্মৃতিকারতা আমাকে দুর্বল করে দেয়।